বঙ্গবন্ধুর আলোকচিত্রের মনোসামাজিক বিশ্লেষণ (হার্ডকভার)
বঙ্গবন্ধুর আলোকচিত্রের মনোসামাজিক বিশ্লেষণ (হার্ডকভার)
৳ ৫০০   ৳ ৪০০
২০% ছাড়
5 টি Stock এ আছে
Quantity  

তথ্য সাময়িকী সালতামামি – ২০২৩  অর্ডার করলে সাথে সালতামামি ২০২২ ফ্রি

১১৯৯ বা তার বেশি টাকার বই অর্ডারে ডেলিভারি চার্জ ফ্রি। কুপন: FREEDELIVERY

১২ মাসের তথ্য সাময়িকী (জানুয়ারী – ডিসেম্বর, ২০২৩)  এখন ৬০% ছাড়ে

Home Delivery
Across The Country
Cash on Delivery
After Receive
Fast Delivery
Any Where
Happy Return
Quality Ensured
Call Center
We Are Here

মনোসামাজিক (Psychosocial একটি মনোবৈজ্ঞানিক প্রত্যয় যেটি মনো (Psyche) ও সামাজিক (social) -এর মিলিতরূপ যার অর্থ relating to the interrelation of social factors and individual thought and behavior অর্থাৎ ব্যক্তির প্রেক্ষিতে তাঁর ব্যক্তিগত চিন্তা ও আচরণের স্বরূপ উদ্‌ঘাটন ও বিশ্লেষণ বইটির মূল উপজীব্য। কারণ বিশ্ব রাজনীতির নাট্যমঞ্চে এক আলোচিত-আলোড়িত ও সর্বজন শ্রদ্ধেয় নাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি নিজেকে এমন এক মহিরুহ প্রতিষ্ঠানে পরিণত করে গেছেন যেখান থেকে গবেষক, পাঠক, সংবাদকর্মী, রাজনৈতিক নেতা-কর্মী, মানবাধিকারের প্রবক্তা, অসাম্প্রদায়িক চেতনায় উদ্দীপ্ত বুদ্ধিজীবী, কবি, গীতিকার, গাল্পিক, প্রাবন্ধিক, আলোকচিত্রী, চিত্রকর, ইতিহাসবিদ, জীবনীকার প্রত্যেকেই পেশাগত খোরাক নিয়ে নিজেদের সমৃদ্ধ করেছেন এবং সংবাদপ্রেমীরা পাচ্ছেন নিত্য-নতুন সংবাদের উপাদান। শিক্ষাবিদ, লেখক, কবি, প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক ও ভ্রামণিক ড. ডি. এম. ফিরোজ শাহ-র ভিন্নধারার গ্রন্থ বঙ্গবন্ধুর আলোকচিত্রের মনোসামাজিক বিশ্লেষণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি অভূতপূর্ব রচনা। আলোকচিত্র বা ছবি যেকোনো গ্রন্থের উপজীব্য হতে পারে তা হয়তো অনেকেই ভাবেননি, যা এখন বাস্তব। বঙ্গবন্ধুর প্রাপ্ত ছবিসমূহকে ৮টি অধ্যায়ে বিভক্ত করে উল্লিখিত সকল চিত্রের সম্ভাব্য মনস্তাত্ত্বিক/মনোসামাজিক ব্যাখ্যা প্রদান করা হয়েছে এবং প্রখ্যাত ব্যক্তিদের কবিতাংশ, উদ্ধৃতি ও বাণীর মাধ্যমে প্রতিটি ছবির গুরুত্ব/ভাব/তাৎপর্য যৌক্তিকভাবে উপস্থাপন করা হয়েছে। সমঝদার পাঠক আলোচ্য বইটি পাঠ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ভিন্নতর তথ্যের স্বাদ আস্বাদন করতে পারবেন। বঙ্গবন্ধুর আলোকচিত্রের মনোসামাজিক বিশ্লেষণ গ্রন্থটি পাঠক মহলে সমাদৃত হবে এ আশাবাদ রইল।

Title : বঙ্গবন্ধুর আলোকচিত্রের মনোসামাজিক বিশ্লেষণ
Author : ড. ডি. এম. ফিরোজ শাহ্‌
Publisher : পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড
ISBN : 9789849883692
Edition : 1st Published, 2024
Number of Pages : 200
Country : Bangladesh
Language : Bengali

ড. ডি. এম. ফিরোজ শাহ্ । জন্ম : ১ আগস্ট ১৯৬৯, কুতুবপুর, শিবচর, মাদারীপুরে। স্বনামধন্য চিকিৎসক পিতা ডা. মমিন উদ্দিন আহমেদ এবং মা রহিমা বেগমের ষষ্ঠ সন্তান ।
পেশা অধ্যাপনা। একজন শিক্ষক-প্রশিক্ষক হিসেবে দেশব্যাপী সুখ্যাতি থাকলেও ভালো লাগে নজরুলের দুরন্তপনা, শরৎচন্দ্রের বোহেমিয়ান জীবন, বুদ্ধদেবের নিসর্গ আর সৈয়দ মুজতবা আলীর দেশভ্রমণ । এশিয়া, ইউরোপ ও আমেরিকার বহু দেশসহ বাংলাদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়িয়েছেন। মধ্যরাতের সুনসান নীরবতা আকর্ষণ করে প্রবলভাবে, খরতাপে ভিজতে ভালো লাগে, পাহাড়ের উচ্চতা আশা জাগায়, সমুদ্রের গভীরতা ভাবতে শেখায়। নদী-নারী-প্রকৃতি নিয়ে তার কৃতি । মানবমন, দ্বন্দ্ব, সংঘাত, প্রেম, ঈর্ষা আর আশাএসবের প্রতি নিগূঢ় ভালোবাসা। নানা ধরনের রচনার সংখ্যা প্রায় ৩৫টি। বনলতা সাহিত্য পর্ষদ থেকে যৌথভাবে তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে: সোনালী ডানার চিল (গল্প-কাব্যগ্রন্থ), শিশিরের শব্দ (কাব্যগ্রন্থ), ভিজে মেঘের দুপুরে (গল্পগ্রন্থ)। আগামী প্রকাশনী থেকে ২০০৬ সালে প্রকাশিত হয় আলোচিত গল্পগ্রন্থ হৃদয়ে রক্তক্ষরণ এবং ২০০৭ সালে ইরাবতী। ২০১৯ সালে তার আলোচিত ভ্রমণকাহিনি ফিলিপাইন: রহস্যঘেরা এক মায়াবী দ্বীপরাষ্ট্র এবং ২০২০ সালে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়। বর্তমানে তিনি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকায় কর্মরত।


If you found any incorrect information please report us


Reviews and Ratings
How to write a good review


[1]
[2]
[3]
[4]
[5]